ইলিশ ভাপা রেসিপি

ভাপা ইলিশ রেসিপি

ভাপা ইলিশ এটি একটি ঐতিহ্যবাহী বাঙালি  রেসিপি । এটা বানানো হয়ে থাকে সরষে বাটা দিয়ে থাকে। ইলিশ মাছের নানা পদ – যেমন ভাপা ইলিশ, সরষে ইলিশ, দই ইলিশ, ইলিশ পোলাও আর ও কত ধরনের পদ হয়ে থাকে, এগুলো খেতে সত্যিই দারুন মজা ।

তাই যখন বাজার থেকে ইলিশ মাছ আনা হয়ে থাকে কোন টা ছেড়ে কোনটা বানাবেন ভেবে উঠতে পারেন না,তাই কো? আজ বানিয়ে ফেলুন ভাপা ইলিশ।

এটা বানাতে সময় খুবই কম লাগে। আর উপকরণ লাগে খুবই কম লাগে।তাহলে দেখে নিন ভাপা ইলিশ বানানোর জন্য কি কি লাগছে।

উপকরণ প্রণালী :

  • ইলিশ মাছ- ৩ টুকরা
  • হলুদ সরিষা- আড়াই চা চামচ
  • কালো সরিষা- দেড় চা চামচ
  • মরিচের গুঁড়া- স্বাদ মতো
  • হলুদের গুঁড়া- ১ চা চামচ
  • লবণ- স্বাদ মতো
  • সরিষার তেল- ২ টেবিল চামচ
  • কাঁচামরিচ- ৬টি

প্রস্তুত প্রণালীঃ 

দুই ধরনের সরিষা বেটে নিতে পারেন সাদা ও কালো। বাটার সময় খানিকটা লবণ ও কাঁচামরিচ দিয়ে দিবেন। এতে সরিষা বাটা তেতো হয় না। মাছের টুকরা লবণ ও হলুদ দিয়ে মেখে রেখে দিন কিছুক্ষণ জন্য।

একটি ছড়ানো বাটিতে সরিষার তেল, সরিষা বাটা, হলুদ, লবণ ও মরিচের গুঁড়া দিয়ে রাখেন। কাঁচামরিচের মুখ চিড়ে দিবেন। মেখে রাখা মাছ দিয়ে দিন মসলার মিশ্রণে মধ্যে।

হাত দিয়ে মসলা মেখে নিন মাছের টুকরার মধ্যে। সামান্য পানি দিয়ে বাটি ঢেকে রাখুন বাটিতে। বাটির মুখ ফয়েল পেপার দিয়ে আটকে দিতে পারেন। ১৫ মিনিট এভাবেই রাখে দিন।

একটি গভীর প্যান বা হাঁড়িতে পানি গরম করে নিন। পানি ফুটে ওঠার আগেই মাছসহ বাটি পানির মধ্যে বসিয়ে দিবেন। মিডিয়ামের চাইতেও একটু কম থাকবে চুলার জ্বালাবেন।

বাটি যেন অর্ধেক অংশ পর্যন্ত পানিতে ডুবে থাকেতে পারে এই পরিমাপ। উপরে একটি কাপড় দিয়ে দিবেন। এতে উপর থেকে তাপ বের হতে পারবে না। ১৫ থেকে ২০ মিনিট এভাবেই রাখে দিন।

ভাপা ইলিশ এটি একটি ঐতিহ্যবাহী বাঙালি  রেসিপি

বাটির মুখ খুলে দেখুন উপরে তেল ভেসে উঠেছে কি না। তেল ভেসে উঠলে হয়ে গেছে ভাপা ইলিশ । নেড়েচেড়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে ইলিশ ভাপা।

বর্ষা আর ইলিশ, এই দুই যেন একে অপরের পরিপূরক সম্পর্ক।খাদ্য রসিক বাঙালির পাতে বর্ষাকালে ইলিশ নেই এমনটা প্রায় দেখাই যায় না বললে চলে। তাই এমন সুন্দর বৃষ্টি ভেজা দিনে মনকে আরো ভালো করে তুলতে বানিয়ে ফেলুন ইলিশ ভাপা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *